ওয়াটার মিটার চেক ভালভের কাজ

- 2023-12-05-

দৈনন্দিন জীবনে পানি অবশ্যই অপরিহার্য। এটি একটি সম্প্রদায় বা একটি ইউনিট হোক না কেন, কপানির পরিমাপকএকটি অপরিহার্য পরিমাপ সরঞ্জাম। অনেক লোক জানেন যে জলের মিটারে একটি চেক ভালভ ইনস্টল করা উচিত, তবে তারা চেক ভালভের কার্যকারিতা এবং ইনস্টলেশন পদ্ধতি সম্পর্কে খুব স্পষ্ট নয়। , নীচে আমরা আপনাকে চেক ভালভ সম্পর্কিত জ্ঞানের সাথে পরিচয় করিয়ে দেব।

চেক ভালভের কাজ কি?


1. চেক ভালভ শুধুমাত্র জলের পাইপের জলকে এক দিকে প্রবাহিত করতে দেয় এবং কার্যকরভাবে জলকে বিপরীত দিকে প্রবাহিত হতে বাধা দিতে পারে৷ একই দিকে তরল চাপের ক্রিয়ায়, ভালভ ডিস্কটি খুলবে। যদি তরল বিপরীত দিকে প্রবাহিত হয়, তাহলে ভালভ ডিস্ক স্বয়ংক্রিয়ভাবে ওভারল্যাপ হয়ে পানির প্রবাহ বন্ধ করে দেবে।


2. জলের মিটারটি একটি চেক ভালভ দিয়ে সজ্জিত, যা জলকে পিছনে প্রবাহিত হতে বাধা দিতে পারে, যার ফলে জলের মিটারকে ঘূর্ণন থেকে বাধা দেয় এবং পরিমাপের যথার্থতা নিশ্চিত করে৷ যখন জলের পাইপের ভিতরে চাপ বৃদ্ধি পায় এবং জল সংকুচিত হয়, তখন জলের মিটারটি সামনের দিকে ঘুরবে। যখন চাপ কমে যায়, চেক ভালভ বন্ধ হয়ে যায় এবং জলের মিটার ঘোরে না। অতএব, যখন চাপ আবার বেড়ে যায়, যতক্ষণ না চাপ চেক ভালভের চাপের বেশি না হয়, জলের মিটার ঘোরবে না।